আমাদের কথা
সম্পাদকমন্ডলী, শনিবার, জুলাই ২১, ২০১২


এইদেশ ডটকম গ্লোবাল বাংলাদেশি-বাংলাভাষীদের অনলাইন-ভিত্তিক বিকল্প গণমাধ্যম। থাকছে নিউজ-ভিউজ, ব্লগ-সাহিত্য-চিত্রকলা ও দর্শন চর্চা। গড়ে তোলা হচ্ছে প্রয়োজনীয় তথ্যভান্ডার। বিশ্বের প্রধান প্রধান শহরগুলোকে আমরা মালার মতো গেঁথে নিচ্ছি, যেখানে প্রতিবিম্বিত হবে বাংলাদেশিদের প্রতিদিনের জীবন-সংগ্রাম-সাফল্য-আনন্দ-বেদনার চিত্র। সাইটটি পরিচালিত হচ্ছে দুই-দশকেরও বেশি সময় ধরে সাংবাদিকতায়-লেখালেখিতে ও আইটি ব্যবস্থাপনায় কর্মরত আধুনিক বিজ্ঞান-মনস্ক প্রতিশ্রুতিশীল প্রজন্মের যৌথ নেতৃত্বে।

এইদেশ ডটকম লাইভ হলো ২১ জুলাই-২০১২ থেকে। কিন্তু এখনো আনুষ্ঠানিক যাত্রা শুরু করেনি। তবে কিছুকাল প্রস্তুতি পর্ব অব্যাহত থাকবে। নিউজপাতা চালু হলেও এর বিস্তারিত বিকাশের কাজ আরো চলবে। নিজস্ব সংবাদ প্রতিবেদন থাকবে। থাকবে ভিডিও সংবাদ,সাক্ষাতকার। দেশের-বিশ্বের উল্লেখযোগ্য খবর, লেখক-সাংবাদিক-গবেষকদের মতামত-অভিমত তো থাকবেই।

পাশাপাশি ব্লগপাতা বা নাগরিক সাংবাদিকতার মুক্তমঞ্চ-ও আছে। যে কেউ ফেসবুক আইডি দিয়ে লগ-ইন করে স্বাধীন মতামত লিখতে পারেন। কেউ-ই সমালোচনার উর্ধে নন,তবে রুচিশীল ভাষা ব্যবহার করে প্রজ্ঞাবোধের পরিচয় দেবেন, সে আশা করতেই পারি। আরো থাকবে শিল্প-সাহিত্যের আলাদা পাতা। এছাড়া বাংলাদেশি অধ্যুষিত অভিবাসী-প্রবাসীদের প্রধান শহরগুলোর আলাদা আলাদা পাতাগুলো হবে আমাদের বিশেষ দিক। নিউ ইয়র্ক, লন্ডন,টরোন্টো, সিডনি ও টোকিও পাতা প্রথমদিকে চালু হবে। পর্যায়ক্রমে অন্যান্য শহরগুলিও যুক্ত হবে। বিনোদনের বিশাল সংগ্রহ, বিশেষ করে গান ও নাটক তুলে ধরা হবে। হাতের কাছেই সবাই পেয়ে যাবেন।

ব্যানারে আমরা রাজু আলাউদ্দিনের একটি কবিতার লাইন ব্যবহার করেছি। পুরো কবিতাটি নিউজপাতায় দেয়া হলো। রাজু আলাউদ্দিন আমাদেরকে অনুমতি দিয়ে ধন্য করেছেন,তার প্রতি কৃতজ্ঞতা জানাই।
মন্তব্য লিখতে হলে বা ব্লগ লিখতে চাইলে ফেসবুক আইডি-তে লগইন করবেন।আলাদা করে নিবন্ধনের ঝামেলা আমরা রাখিনি। টাইপ অভ্রতে চলবে কিংবা গুগলের সিস্টেমে-ও টাইপ করতে পারেন।
নিউজপাতার সম্পাদক মন্ডলীতে যোগ দিয়েছেন ঢাকা থেকে মাসুদ কামাল,লন্ডন থেকে কামাল আহমেদ, সিডনি থেকে ফজলুল বারী, নিউ ইয়র্ক থেকে মাহফুজুর রহমান এবং নয়া দিল্লী থেকে জয়ন্ত ঘোষাল শিঘ্রই যোগ দেবেন আশা করছি। সাংবাদিকতার পেশায় তাদের সকলের দুই-দশকের বেশি বর্নাঢ্য কর্মজীবন রয়েছে,এখনো বিভিন্ন মাধ্যমে কর্মরত। আপনাদের যে কোনো পরামর্শ আমাদেরকে জানাবেন।