সুইডেনে ‘জয় বাংলা’-র বিজয় দিবস পালন
এইদেশ নিউজ , মঙ্গলবার, ডিসেম্বর ৩১, ২০১৩


গত ২৯ ডিসেম্বর স্টকহোমে জয় বাংলা সাংস্কৃতিক গোষ্ঠীর উদ্যোগে পালন করা হয় বিজয় দিবস। সুইডেন আওয়ামী লীগের সাধারন সম্পাদক জাহাঙ্গীর কবীরের উপস্থাপনায় আলোচনায় অংশ নেন সুইডেন আওয়ামী লীগের সভাপতি গোলাম আম্বিয়া ঝন্টু, মুক্তিযোদ্ধা শামসুদ্দিন আহমেদ খেতু মিয়াঁ, সুইডেন যুব লীগের যুগ্ম সম্পাদক মোহাম্মদ রাজ্জাক এবং একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটির কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সাব্বির খান। অনুষ্ঠানের শুরুতেই বিশিষ্ট সংস্কৃতি ব্যক্তিত্ব এবং অনলাইন এক্টিভিস্ট আল আমিন বাবুর নির্মিত একটি প্রামাণ্যচিত্র ‘আবার একাত্তর’ প্রদর্শন করা হয়।

জনাব রাজ্জাক তাঁর বক্তব্যে সুইডেনের যুব লীগের উদ্যোগে বিদেশের মাটিতে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতিকরনের বিরুদ্ধে নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন এবং এব্যাপারে সবার সহযোগীতা কামনা করেন। জনাব ক্ষেতু মিয়া বর্তমান সরকারের পাশে দাড়াতে প্রবাসী বাঙ্গালীদের প্রতি আহবান জানান। জনাব সাব্বির খান বলেন, যেকোন মূল্যের বিনিময়ে আগামী ৫ জানুয়ারির নির্বাচন বানচালের যে নীল নক্সা জামায়াত ইসলামী এবং বিএনপি একেছে, তা প্রতিহত করতে হবে। দেশে এক অঘোষিত যুদ্ধাবস্থা বিরাজ করছে। আগামীতে তা আরো স্পস্ট এবং ভয়ঙ্কর হবে। প্রবাসী বাংলাদেশীদের একাত্তরের মত সেই চাপিয়ে দেয়া যুদ্ধ মোকাবেলা করার জন্য মানসিকভাবে প্রস্তুত হওয়ার জন্য আহবান জানান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আল আমিন বাবুর সার্বিক তত্বাবধায়নে এবং উপস্থাপনায় অনুষ্ঠিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।