সুইডিশ পার্লামেন্টে সেমিনারঃ বাংলাদেশ এট দি ক্রসরোড, সেকুলার ডেমোক্রেসি অর রিলিজিয়াস এক্ট্রিমিজম
শেখ তাসলিমা মুন-সুইডেন , শনিবার, ডিসেম্বর ০৭, ২০১৩


।। সুইডেনে ব্যারিস্টার তুরিন আফরোজের সফল সফর ।।

৬ ডিসেম্বর শুক্রবার বেলা ১.৩০ টার সময় সুইডিশ পার্লামেন্টের এক সেমিনার কক্ষে সুইডেন ঘাতক দালাল কমিটির তত্ত্বাবধানে এবং স্থানীয় এক সংসদ সদস্যের আয়োজনে Bangladesh At The Cross Road: SecularDemocracy or Religious Extremism শিরোনামে এক সফল সেমিনার অনুষ্ঠিত হয়। এর আগে বেলা ১১ টায় স্টকহোম সিটি হলে সোশ্যাল ডেমক্রাট লিডারস এবং অপজিশন মেয়রের সাথে তিনি মতবিনিময় করেন। সেখানে স্থানীয় সোশ্যাল ডেমোক্র্যাট সহ প্রবাসী প্রগতিশীল ফ্রন্ট উপস্থিত থাকেন। প্রচন্ড তুষারপাতের ভেতর তাঁদের সক্রিয় উপস্থিতি এ মতবিনিময় সভাকে সাফল্য মণ্ডিত করে। এসময় karinwanngård মানবতাবিরোধী অপরাধীদের বিচারে তাঁর ভুমিকার কথা দৃঢ়ভাবে ব্যক্তি করে তিনি আবেগাপ্লুতভাবে ব্যারিস্টার তুরিন আফরোজের নিষ্ঠা এবং প্রফেশনাল ভুমিকার প্রশংসা করেন। এবং তাঁর কাজে সুইডেনের ভুমিকা তিনি দৃঢ়ভাবে ব্যক্ত করেন। এরপর আসন্ন নোবেল সেরেমনিকে কেন্দ্র করে সিটিহল এবং মেয়র হাউজের কার্যালয় সহ ঐতিহাসিক হলগুলো তাঁকে ঘুরিয়ে দেখান।

বেলা ১.৩০ টার সময় সুইডিশ পার্লামেন্টের এক সেমিনার কক্ষে মূল সেমিনার শুরু হয়। সেখানে সুইডেনের প্রগতিশীল সমাজের প্রতিনিধি ছাড়াও উপস্থিত থাকেন ট্রাইবুনাল প্রসিকিউটর ব্যারিস্টার ড:তুরিন আফরোজ ,সুইডিশ পররাস্ট্র মন্ত্রনালয়ের সংসদীয় কমিটির সদস্যা উলরিকা কার্লসন এম পি (M) মি:জ্যাকব জনসন এম পি (V) মি:ইসমাইল কামিল এম পি (FP) ও অন্যান্যরা ।

এ সময় বিশিষ্ট সাংবাদিক লেখক এবং বাংলাদেশ ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত আহবায়ক মিঃ শাহরিয়ার কবিরের প্রামান্য চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

Bangladesh At The Cross Road: SecularDemocracy or Religious Extremism শীর্ষকএই সেমিনারে কি-নোট স্পিকার বক্তব্য রাখেন ট্রাইবুনাল প্রসিকিউটর ব্যারিস্টার ড:তুরিন আফরোজ। ভুমিকা বক্তব্য রাখেন সুইডেন ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি বিশিষ্ট মুক্তিযোদ্ধা এবং সুইডিশ রাজনৈতিক ব্যক্তিত্ব জনাব আখতার এম জামান। গেস্ট স্পিকারস থাকেন সুইডিশ পররাস্ট্র মন্ত্রনালয়ের সংসদীয় কমিটির সদস্যা উলরিকা কার্লসন এম পি (M) মি:জ্যাকব জনসন এম পি (V) মি:ইসমাইল কামিল এম পি (FP)। এ ছাড়াও বক্তব্য রাখেন Karin Wiborn, Secretary General, Swedish Free Church Council.

বক্তব্য রাখেন জনাব সাব্বির রহমান খান, একাত্তরের ঘাতক দালাল নির্মূল সেন্ট্রাল কমিটি এবং ইন্টারন্যাশনাল কো-ওরডিনেটর। বক্তব্য রাখেন সাংস্কতিক ব্যাক্তিত্ব গণজাগরণমঞ্চের বিশিষ্ট সংগঠক আল আমিন বাবু। এ ছাড়াও বক্তব্য রাখেন সেমিনারের অন্যতম আয়োজক এবং আজকের সেমিনারের প্যানেলিস্ট জনাবড ফরহাদ আলী খান, আল আমিন বাবু, আরিফ মাহবুব এবং মৃদুল ভট্টাচার্য।

প্রশ্নোত্তরের মাধ্যমে অনুষ্ঠানটি অত্যন্ত অর্থপূর্ণভাবে সমাপ্ত।
অনুষ্ঠান শেষে বাইরে আসলে দেখা যায় সুইডেনে বসবাসরত জনৈক যুদ্ধাপরাধির কিছু আত্নীয়-স্বজন ভিড় করার চেষ্টা করে। তারা বাংলাদেশে চলমান বিচারকার্য এবং রায় নিয়ে বিদেশীদের বিভ্রান্ত করার অভিপ্রায়ে ভিড় করে গোলযোগের প্রচেষ্টা করলে সুইডিশ পারলামেন্টের সিকিউরিটি গার্ডস তাদেরকে সরিয়ে দেয়। স্বাধীনতার এই পরাজিত শত্রুর উত্তরসূরিরা পালিয়ে যায়।