image

বার্লিনে পহেলা বৈশাখ ১৪২০
Mir Monaz Haque, বৃহস্পতিবার, মে ০৯, ২০১৩
বার্লিনে পহেলা বৈশাখ


image

মন্ট্রিয়ল গণজাগরণ মঞ্চের অফিস উদ্বোধন
রানা রেজওয়ান, সোমবার, মার্চ ১৮, ২০১৩
কানাডার মন্ট্রিয়লে যুদ্ধাপরাধীদের ফাঁসি আর রাজাকারমুক্ত বাংলাদেশের দাবি নিয়ে শাহবাগ প্রজন্ম চত্বরের আলোকে মন্ট্রিয়ল গণজাগরণ মঞ্চ’র অস্থায়ী কার্যালয় উদ্বোধন করা হয়। আজ রোববার মন্ট্রিয়লের প্রবাসী অধ্যুষিত এলাকা প্লামন্ডনের ভ্যানহর্ণের একটি অফিস আলো প্রজ্জ্বলনের মাধ্যমে মুহঃ মুহঃ শ্লোগানে শ্লোগানে মুখরিত করে উদ্বোধন করা হয়। মন্ট্রিয়লের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পক্ষের বেশ কয়েকটি সামাজিক-সাংস্কৃতিক এবং রাজনৈতিক দলের সমন্বয়ে এবং ঐক্যমতে এই গণজাগরণ মঞ্চ তৈরী করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিটি সংগঠনের প্রতিনিধিগণ প্রদীপ জ্বালিয়ে গণজাগরণ মঞ্চের সাথে একাত্মতা প্রকাশ করেন এবং যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তিদানের দাবীতে অহিংস পথে ও নিয়মতান্ত্রিক উপায়ে কাজ করে যাওয়ার জন্য শপথ গ্রহণ করেন। শপথ পাঠ করান ভিএজি,বি আহবায়ক শাহ মোস্তাইন বিল্লাহ। এছাড়াও, গণস্বাক্ষর অভিযানের অংশ হিসেবে সেখানে রক্ষিত নির্দিষ্ট খাতায় স্বাক্ষরদান শুরু করা হয়। বাংলাদেশের বিভিন্ন জেলাতে জামাত-শিবিরের অতর্কিতভাবে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নজিরবিহীন বর্বরতার তীব্র নিন্দা জানানো হয়।গণজাগরণ মঞ্চ এবং যুদ্ধাপরাধীদের বিচারের সাক্ষীদেরকে হত্যার নিন্দাও জানানো হয়।আগামীতে ব্যাপক কর্মসূচি গ্রহনের কথা জানানো হয়।


image

বাংলাদেশ প্রেসক্লাব অব মন্ট্রিয়ল, কানাডা
Mohammed Youssef, সোমবার, ফেব্রুয়ারি ২৫, ২০১৩
২১ শে উদযাপন ২০১৩


image

প্রজন্ম চত্র ও জার্মানিতে বসবাসকারী বাংলাদেশী
Mir Monaz Haque, রবিবার, ফেব্রুয়ারি ২৪, ২০১৩
১৯৭১ সনের স্বাধীনতা যুদ্ধের বিরোধিতার অপরাধে সমস্থ মানবতাবিরোধী কাজের সাথে সম্পৃক্ত থাকায়, অপরাধীদের আন্তর্জাতিক বিচার ট্রাইবুনাল এ স্বাধীন ও নিরপেক্ষ বিচারের দাবিতে জার্মানিতে বসবাসকারী বাংলাদেশীরা ও প্রজন্ম চত্রের আন্দোলনের সাথে একাততা প্রকাশ করে বিভিন্ন সংহতি মূলক অনুষ্ঠানে অংশগ্রহন করে৷ জার্মানিতে বন, কোনল, হাইডেলবুর্গ, স্টুটগার্ট, গ্যোটিঙেন ও বার্লিন-সহ আরো কয়েকটি শহরে সমাবেশ করেছে বাংলাদেশীরা ৷


image

ফিলাডেলফিয়ায় শাহবাগের আন্দোলনের সমর্থনে সংহতি সমাবেশ
Mohammod Ali Siddiquee, বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১৪, ২০১৩
শাহবাগের উজ্জীবিত তারুণ্যের সাথে সংহতি জানানোর উদ্দেশ্যে গত মঙ্গলবার ১৩ই ফেব্রুয়ারী যুক্তরাষ্ট্রের পেনসেলভেনিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে আয়োজন করা হয় সংহতি সমাবেশ। দূপুর বারোটা থেকে দেড়টা পর্যন্ত এই সমাবেশ অনুষ্ঠিত হয় ফিলাডেলফিয়া শহরের চ্যানেল ০৩ এবিসি সেন্টারের সন্মুখে।


image

শাহবাগ থেকে মন্ট্রিয়ল
Afazuddin Toton Ahmed, বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১৪, ২০১৩


image

বার্লিন কার্নেভাল অফ ওয়ার্ল্ড কালচার
Mir Monaz Haque, শনিবার, ফেব্রুয়ারি ০২, ২০১৩
বার্লিন এর বাঙ্গালীরা বিগত ১০ বছর থেকে কার্নেভাল অফ ওয়ার্ল্ড কালচার এ অংশ নিচ্ছে৷ এই অনুষ্ঠান টির শুরু ১৯৯০ যখন বার্লিন এর প্রাচীর ভেঙ্গে পূর্ব ও পশ্চিম বার্লিন পুনরমিলিত হয়৷ বার্লিন নগরীকে সারা বিশ্বের সাথে পরিচয় করে দেবার জন্যই এই বর্নাধ্য কার্নেভাল অফ ওয়ার্ল্ড কালচারের আয়োজন৷ প্রায় ৬ কিলো মিটার রাজপথ এর দুধারে লক্ষাধিক উত্সুক জনতা দাঁড়িয়ে কার্নেভাল শিল্পীদেরকে হাতনাড়িয়ে সম্ভাষণ জানায়৷ বার্লিন এর বাঙ্গালীরা প্রতিবছর একটি বিশেষ থীম তৈরী করে নৃত্য ও সঙ্গীতে এই কার্নেভাল পরিবেশন করে৷ গত বছরের থেম ছিল "বৃষ্টি ও বাঙালি"৷ বাংলাদেশের যারা এই কার্নেভালে অংশ নেয় ও আয়োজন করে তাদের মধ্যে নুরী ও লুত্ফুল, সাহিদা ও রতন, খোকন, নাজমুন এদের নাম না করলেই নয়৷ ৬ কিলো মিটার এই রাজপথ হেঁটে হেঁটে নাচে গানে আনন্দ মুখর আমেজে পাড়ি দিতে ৬ থেকে ৭ ঘন্টা সময় লাগে৷ সম্পূর্ণ অনুষ্ঠানে প্রায় ১২০ টি দেশ অংশ নেয়৷



image

নিল দরিয়ার প্রেম
Abdul Haye, শুক্রবার, জানুয়ারি ১১, ২০১৩
Poetry enthusiasts and book fanatics are in for a new poetic read as poet-author Abdul Haye Amin presents “The Islands Historia De Amor”. Released through Xlibris, this book contains a number of poems that will amuse and entertain readers. “The Islands Historia De Amor” is a charming book inspired by love. It contains poems touching on various subjects such as Christianity and Islam, the way of the holy Saints and the Prophets sent for the people to guide them to the true path toward the Almighty (God) Allah, and to the eternal Kingdom. It also depicts admiration and thoughts about the British Channel Islands, insights on cultural heritage, religion, love, and romance. Written in English and soon in other languages, the poems in this collection also share memories of the Island of Jersey and Guernsey. This book will surely inspire anyone. Through “The Islands Historia De Amor”, readers will have a glimpse into the poet’s heart and mind that is full of love and admiration for the significant things that he finds very memorable and inspiring. For more information, log on to http://www.XlibrisPublishing.co.uk. বাংলা ফেস বুক: 'নিল দরিয়ার প্রেম' http://www.facebook.com/Nisturamin



image

গৌরনদী প্রেসক্লাবের নির্বাচন সম্পন্ন
Ahmed Jalal, সোমবার, ডিসেম্বর ৩১, ২০১২
আহমেদ জালাল : বরিশালের গৌরনদী প্রেসক্লাবের বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ৩১ ডিসেম্বর সোমবার প্রেসক্লাব কার্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। প্রেসক্লাব সভাপতি মো. জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় বিদায়ী সম্পাদক মো. আহছান উল্লাহ বিদায়ী বছরের বার্ষিক রিপোর্ট পেশ করেন।নির্বাচন শেষে ২০১৩ সনের কার্যকরী কমিটি গঠনের লক্ষ্যে বিনা প্রতিদ্বন্ধীতায় খন্দকার মনিরুজ্জামান মনির (সমকাল)-সভাপতি, এইচ. এম নাসিরউদ্দিন (সংগ্রাম)-সহসভাপতি, মো. হানিফ সরদার (নয়াদিগন্ত)-সম্পাদক, এম. আলম (মানবজমিন)-কোষাধ্যক্ষ, নারগিস সুলতানা (বঙ্গজননী)-দপ্তর সম্পাদক, উত্তম দাস (জনতা)-প্রচার সম্পাদক নির্বাচিত হয়েছেন।নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক মুহাম্মদ মহিউদ্দিন।


image

সবাইকে নতুন বছরের শুভেচ্ছা....
Ahmed Jalal, সোমবার, ডিসেম্বর ৩১, ২০১২
সবাইকে নতুন বছরের শুভেচ্ছা....


image

রাজনৈতিক ধারা (বিশ্বজিৎ স্মরণে )
Asrarul Huq Mahmood Rumy, শনিবার, ডিসেম্বর ১৫, ২০১২
চারু তুহিন কেউ বাঁচায়নি আমাকে বরং পৈশাচিক উল্লাসে মেতে উঠেছে রক্তের হলী খেলায় ! কোন এক অদৃশ্য- শক্তির ইশারায়;ক্ষমতা ধরে রাখতে আর পালাবদলের স্বপ্নে বিভর রাজনৈতিক ধারায় ! মানুষ নয়,প্রতিটা মুখ আমার কাছে তখন নারকীয় রুপে ভাসমান;একেকটা শয়তান- আমায় রক্তাত করেছে হিংস্র থাবায়, বিচারহীন প্রতিশোধ নিয়েছে আমার জীবনের বিনিময়ে,যে জীবন তিলে- তিলে গড়েছে আমার মা-বাবা, তারা আজ নিঃস্ব অসহায় ।আর তোমরা, পালাবদলের সুখকে লেহন কোরো সভ্যতার মাঝে অসভ্যতায় ।


image

মুক্ত করো হে সন্তান মোর
Asrarul Huq Mahmood Rumy, শনিবার, ডিসেম্বর ১৫, ২০১২
মুক্ত করো হে সন্তান মোর ------------------------ দু'চার বছর নয় তেইশটি বছর ওরা আমাকে খুবলে খেয়েছে,করেছে সর্বহারা; প্রতি রাত ধর্ষন,রক্তাক্ত জখম- পৈশাচিক উল্লাসে করেছে মাতম ! আমার দেহ থেকে তুলে নিয়ে রসদ নিজের উদর-পূর্তি শেষে গড়েছে সম্পদ । দু'চার বছর নয় তেইশটি বছর ওরা আমাকে শোষণ করেছে,করেছে সর্বহারা; আমি চেয়ে দেখেছি নির্বাক চোখে-- কত সন্তান মোর কেঁদেছে শোকে; জীবন দিয়েও মুক্তি চেয়েছে মোর- শত সন্তান হারায়েছি আমি চব্বিশটি বছর । এক সাগর রক্তের বিনিময়ে মুক্তি পেয়েছি আমি আমি তোদের মা,তোদের জন্মভূমি; নব্য হায়েনারা হেঁটে বেড়ায় মোর পাঁজরের পরে মুক্ত করো হে সন্তান মোর,দিব্যি তোদের তরে ।


image

মন্ট্রিয়ল প্রেস ক্লাবের প্রথম সভার চিত্র
Sharif Iqbal Chowdhury, রবিবার, ডিসেম্বর ০২, ২০১২
বাংলাদেশ প্রেস ক্লাব অব মন্ট্রিয়লের ২০১২-২০১৩ সালের জন্য কার্যকরী কমিটির চিত্র


« Previous | 1 | 2 |    Page 1 of 2